ভাবতে পারো
- বৈশালী গাঙ্গুলী ২৫-০৪-২০২৪

ভাবতে পারো কেমন কষ্ট হচ্ছে তার-
যে পেয়েছে অভিশাপ বাকরুদ্ধতার;
একদা যার পরিচিতি ছিল-
গড়ে তোলা, অনর্গল কথার পাহাড়।

ভাবতে পারো, কেমন কষ্ট হচ্ছে তার-
যে বুক পেতে সহ্য করছে বিচ্ছেদের প্রহার;
একদা যার পরিচিতি ছিল-
মিলনের সূত্রে, সমর্পিত ছন্দের মেঘ মল্লার !

ভাবতে পারো, কেমন কষ্ট হচ্ছে তার-
উচ্ছিষ্ট থেকে তুলে খেতে খাবার;
একদা যার পরিচিতি ছিল-
উপচে পড়ে যাওয়া মন, যেন অমৃত ভাণ্ডার।

ভাবতে পারো, কেমন কষ্ট হচ্ছে তার-
জানতে পেরে, কারণ হয়েছে সে আত্মার সাধনার;
একদা যার পরিচিতি ছিল-
শক্ত হাতে ধরেছিল, গলা কামনা- বাসনার।

ভাবতে পারো, কেমন কষ্ট হয়েছে তার-
যখন প্রতি সন্ধ্যায় নেমে আসে নির্বোধ অন্ধকার;
একদা যার পরিচিতি ছিল-
সোনালি ভোরের ছোঁয়ায় গড়া মূর্তি কল্পনার।

==============================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।