একদিন
- বৈশালী গাঙ্গুলী ২৯-০৩-২০২৪

রাস্তার পাশে যে নিথর গাছটি দাঁড়িয়ে আছে শতাব্দী ধরে, তাকে নিশ্চয়ই তার নাম, জাতি, প্রজাতি, ছায়ার জন্য,
বা তার ফলের রকমারি প্রকারভেদে চেনো-
কিন্তু কখনো কি সরল মনে, নিজের মতো করে চেয়েছো চিনতে,
চেয়েছো একবার তাকে চোখের বাইরের অনুভূতিতে বুঝতে।

যদি চাইতে, তবে বুঝতে-
সে নিথর হয়ে প্রতিদিন কত বিশ্বাস- অবিশ্বাস, ধর্ম-অন্ধত্বের লড়াই অপলকে দেখে-
তবু দাঁড়িয়ে থাকে একটি মাত্র অদম্য ইচ্ছা নিয়ে বুকে।

একদিন পাথর ভাঙবে,
প্রস্রবণের মতো মানুষের হিম ধরা বুকের রক্ত ঝরবে!
একদিন নিজের মতো একজন ফিরে আসবে,
যে ঝুঁকে পড়ে অন্যকে ভালোবাসবে!
একদিন এমন বৃষ্টি নামবে,
যা কালিমা, কলঙ্কের অবসানে জমে থাকা অবসাদ মেটাবে!

গাছটি রোদে পোড়ে নিজের শখে;
ঐ 'একদিন' স্বপ্নের খসড়া লেখে শুকনো পাতার বুকে।
চিঠি তো পৌঁছে যায় দূর দিগন্তে,
নিয়ে আসে পাশে, কত অজানাকে-

কিন্তু হায় রে!
গাছের শাখা থেকে ঝড়ে পড়া পাতা-
সে যে পড়ে থাকে ধুলোর উপরে মুখ ভাঁড় করে।
ঐ একদিনের অপেক্ষায়-

একদিন গাছটি স্বপ্ন, বিস্মৃতির গর্ভে বিলীন হয়ে যাবে;
সেদিন তুচ্ছ মনে হবে তার সমস্ত আবেদনকে।
তবু নিস্পৃহ বোধে গাছটি, জ্বালাবে মন হারানো শেষ শরীরটিকে-
চাপা ইচ্ছেগুলো মিশে যাবে আকাশের নীলে।
=====================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।