আজ ৮ অগ্রাহায়ণ ১৪২৬, শুক্রবার

প্রবাস জীবন
- সজিবুল হাসান সানি।

মোঃ সজিবুল হাসান সজিব : জীবন আর জীবিকা এই দুইটা জিনিসের কারনে মানুষ মানুষের কাছ থেকে আলাদা হয়ে যায় প্রানের চেয়ে প্রিয় বাবা, মা ,ভাই ,বোন ,আত্বীয় স্বজন থেকে দুরে চলে যেতে হয়। কেউ দেশের মধ্যে থেকে প্রবাস আবার কেউ দেশের বাইরে থেকে প্রবাস জীবনের গ্রীন কার্ড পেয়ে হয়ে যায় প্রবাসী। প্রবাসে থাকার কারনে প্রতি মূহূতে মনে মনে পড়ে মায়ের মুখ, বাবার মলিন হাসি, ভাইয়ের খুনসুটি, বোনের আবদার। মা তোমার কি মনে আছে সেই ২০০৯ এর কথা যখন বাংলাদেশ ত্যাগ করি তুমি আমার সামনে আসতে পারনি শুধু চোখের পানি ঝরিয়েছিলে সেই দিন আমি এখনো ভুলিনি
মা।

মাগো
আমি এখানে ভালো আছি আনন্দে আছি মাগো তোমার মুখটা যখন আমার চোখের সামনে ভেসে ওঠে নিরবে নির্ভৃতে মনের অজান্তে চোখ থেকে দুফোটা জল গড়িয়ে পড়ে। ভাইতো সে যেন নিজের একটা অঙ্গ, বোন তো আমার আদরের যতন করে রাখা মুকুট কোহিনুর মুকুট। সবার চাহিদা পূরন করার জন্য ভাই আজ প্রবাসি।দুবাইয়ে চাকুরী টা ভালো ছিলো কিন্তু মাসিক বেতন অল্প ,অনেক টাকা দরকার, পরিবারের সবার মুখে হাসি ফুটাতে হবে। জীবনের সোনালী সময় নিয়ে অনান্য বন্ধুরা যখন মেতে আছে এই প্রবাসি আমাদের তখন টাকার টেনশনে প্রেসার হাই। দেশের সবাই এখন মনে করে আমি অনেক ভালো আছি আমার ইনকাম ভালো ।

মাগো
সেই দিনের কথা কি তোমার আছে ১৮/৫/২০১১ জার্মান এর উদ্দেশে দুবাই ত্যাগ করি মা সেইদিনের কথা গুলো মনে হলে আজো গায়ের পশম খারা হয়ে যায় ৯টি দেশ ১৮টি বর্ডার প্রায় ৯হাজার. km রাস্তা কখনো গারিতে কখনো speed board আর কখনো পায়ে হেটে প্রায় জংগলে দিন কাটাতাম রাতে পথ চলতাম ৬টি মাস দিন নাই রাত নাই চোরের মতো পালিয়ে বেরাতাম নাই পাসপোর্ট নাই ভিসা কখন যে পুলিশে ধরবে কখন যে বাংলাদেশে পাঠিয়ে দিবে সেই চিন্তা থাকতো মাথায় ২৪ ঘন্টা।

মাগো আমি যে কেমন ছিলাম তা শুধু আমি জানি,তোমাকে কখনো বলি নাই তুমি কষ্ট পাবে বলে। মা আমার ভিসা ছিলনা পাসপোর্ট ছিলনা কখন যে আমাদের পুলিশে ধরবে , ইমিগ্রেশন আর সর্বপরি তমিলদের ভয়ে থাকতে হত।
মা আমি বড় অসহায় ছিলাম মা বিদেশ আমার আর ভালো লাগতো না, কিন্তু কখনো আমি নিজের কাছে হার মানিনি সেই নির্ঘুম রাতে নিজের সার্বাধিক পরিশ্রমের বিনিময়ে আজ আমি একটা ভালো অবস্থানে আছি ভালো টাকায় চাকরি করি।
সবই তোমার দোয়ায় আল্লাহর ইচ্ছায়।

মাগো আমি তোমাকে অনেক মিস করি মা তোমার কথা মনে হলে আজো মন কেদে উঠে চোখে পানি চলে আশে।
I love you mom
ইতি
তোমার ছুট ছেলে
সজিব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ