মিথ্যে অহংকার
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৮-০৩-২০২৪

কোথা হইতে ছিনিয়া আনিছো বেতনের উর্ধ্বে গিয়া
বাড়ী গাড়ী, অর্থ্ বিত্ত, দম্ভ অহংকার ,এইসব কি দিয়া ?
বেতন যা পাও তা দিয়া এইসব কি হবে ?
না, না মোটেও না এইসব নাহি পাবে !
বাড়ী সাজাইলে ,গাড়ী কিনিলে,গর্জিলে সব দিক,
বেতনে কেন দেখিনা কো সেবা,
বলিতে পার কি ঠিক ঠিক ?
ঘুষের টাকায় সাজাইলে তুমি আপন গৃহের রাণী,
কে আসিয়া শুনাইবে তোমায় ওপার কষ্টের বাণী !
ছেলে-মেয়ে- বৌ- আপন কেহ করিবে না প্রাণদান,
অনন্ত কালের শেষ বিচারে হইবে তুমি অপমান ।
যাদের মোহে জাগিলে তুমি, ঘুষের গগণ গায়,
সেই গগণের চন্দ্র, তারা ,সেইদিন তুমি হারায় ।
শোন শোন হে লোভ লালসা ছাড় গো ঘুষের মায়া..
সেইদিন তুমি একাই যাইবে পাইবেনা কারো ছায়া !
অবৈধ টাকায় কিনিলে যাহা নষ্ট অলংকার,
বাড়ী-গাড়ী ,অর্থ্ –দম্ভ, মিথ্যে অহংকার ।
বেতন দিয়া যাও গো চলি আপন নিবাস গড়ি.
বাড়তি টাকা, ঘুষের টাকা, আজই দেও গো ছাড়ি।
--------------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।