ওইখানে, ওই সাহাবাগে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ১৯-০৪-২০২৪

ওইখানে, ওই সাহাবাগে প্রতিবাদীদের রক্ত ঝরেছে কতো !
জানতে পারি, ওর মধ্যে কি রাষ্ট্রদ্রোহী ছিল দোসরের মতো ?
ওরা এসেছিল শুধু একটি ন্যায্য দাবী নিয়ে..
ওরা এসেছিল বঞ্চিত প্রাণের অধিকার আদায়ে
লক্ষ প্রাণের গগণ বিদারী আর্তনাদের স্বাক্ষী হয়ে
ওরা গর্জেছিল শুধু কোটা পদ্ধতি সংস্কারের পক্ষে
তবে কেন?
এতো ক্ষত বিক্ষত রক্তের দাগ তরুণ তরুণীর বক্ষে !
কোন নাটের গুরুর ইচ্ছে অগ্রাসী বুলেট কামান ছুড়েছে..
এর জবাব কে দেবে - হে কান্ডারী ?
কোটার বাইরেও লক্ষ সন্তান আছে- এ মায়ের কাছে..
ওরাও নাগরিক,ওরাও জাতির শক্তি,ওদেরও প্রেম আছে
সব আলোই কি কোটায় ?
সব মেধাই কি ওই গোষ্ঠির ?
কোটার বাইরে বাকীদেরও চিন, মেনে নাও মেনে নাও..
ফিরে দাও, ফিরে দাও, লক্ষ কোটি প্রাণের ন্যায্য দাবী ফিরে দাও..
এ মু্ক্তিতো তোমার নিকটেই,

বৈষম্যের এত পালা
বঞ্চিতের যত জ্বালা.
নিভে দাও, নিভে দাও…

ওইখানে, ওই সাহাবাগে প্রতিবাদীদের রক্ত ঝরেছে কতো !
জানতে পারি, ওর মধ্যে কি রাষ্ট্রদ্রোহী ছিল দোসরের মতো ?

---------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।