স্বপ্ন
- নোমান আব্দুল্লাহ্ - অসজ্ঞায়িত ২০-০৪-২০২৪

স্বপ্ন তুমি আজ আর এসো না আমার কাছে,
কোন বেলাভূমির নীরব বিচ্ছিন্নতা নিয়ে
আমি আজ বড্ড ক্লান্ত, বড্ড অসহায়
জীবনের মিছিলে, সময়ের যাঁতাকলে।

স্বপ্ন তুমি আর ভেসো না এ আঁখিপটে,
সে বড় উন্মাদ, বড় বোহেমিয়ান আত্মা
শুধু দেহ পিঞ্জরখানি ছিঁড়েখুঁড়ে
ও উল্টেপাল্টে করে দেয় জীবন্ত ফসিল।

স্বপ্ন তুমি আর পথের ধুলোয় লুটে দিও না,
যে পথে জেগে ওঠে হাজারও জরা ও জীর্ণ
এবং সহস্রাধিক হৃদয়ের মৃত্যু মিছিল,
সে পথে কেউ বহুদূর যেতে পারে না।

স্বপ্ন তুমি আর ভালোবাসা ও প্রেম দিও না,
যে প্রেম কোন পূর্ণতা দেয় না
যে ভালবাসা কোন জীবন দেয় না
সে স্বপ্নাদিষ্ট ভালোবাসা বা প্রেম মহৎ হয় না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।