হে নবীণ তুর্কি, প্রিয় জাহাঙ্গীর
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৫-০৪-২০২৪

তোমার দিকে তাকালে কেন জেগে উঠে আশা !
মনে পড়ে সেই সব ছাত্র নেতৃত্বের পটভূমি,
সেই সব বঞ্চিত ছাত্রদের হাসি, রাত কাটা ভোর,
আহা সেই রাজ পথের লড়াই সংগ্রামের উত্তাপ
জেগে উঠে আজ তোমাকে দেখে…

জেগে উঠে, প্রাণে প্রাণে সেই সব স্বপ্নের হাত,
ত্যাজি ঘোড়ার মতো তুমি সেই ভঙ্গুর পথে পথে.
বিজয়ী সংবাদ এসে বলো দুঃখী বাগানের ফুলে ফুলে
ছড়ায়ে দাও সুবাস
ধরনির বুকে এক অমৃতের সন্ধানে- হে নবীণ তুর্কি ।

তোমার পথ পানে চেয়ে লক্ষ কোটি জনতার প্রাণ
গেয়ে যাও বাংলার পথে ঘাটে দুঃখী মানুষের গান।

হে নবীণ তুর্কি তোমার কাঁধে কান্ডারী দিয়েছে পাল তুলে
তুমি পারবে, তুমি পারবে হে পাঞ্জেরী ভিড়াও তরী কূলে ।
গাজীর সন্তানকে শুনাইয়ে যাও সেইসব বিজয়ের কথা,
যেখানে রবে না কোন পরাজয়ের মাল্য গাঁথা !


তোমার দিকে তাকালে কেন জেগে ওঠে আশা,
কোন সে ছবি এঁকেছো তুমি- হে নবীণ তুর্কি ?
জেগে আছে শত প্রাণে প্রাণে অনেক স্বপ্নের নীড়
তুমি পারবে, তুমি পারবে, দমবে না কভূ হে বীর !
লক্ষ কোটি বঞ্চিত প্রাণের তুমি এক নবীণ তুর্কি
এগিয়ে যাও, এগিয়ে যাও আমরা আছি ভয় কি !
-----------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।