এই তোর ভাগ্যলিপি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৫-০৪-২০২৪

যেখানে চোখ মেলবি, তোর মনে হবে, অন্য গ্রহে আছিস
এই তোর ভাগ্যলিপি।
কলকারখানা, শিক্ষা প্রতিষ্ঠান, অফিস আদালত, রাস্তাঘাট
অপূর্ব্ বিন্যাসে ছড়ানো
পাহাড় পর্ব্ত, সমতল ভূমি, নদী নালার থৈ থৈ জলরাশি
মনোরম বাড়ীগুলো নিদ্রার গভীর থেকে অতন্ত্র প্রহরীর মত
গ্রাম -গঞ্জ ,শহর- বন্দর বুকে
ব্যস্ত মানুষের কোলাহল !
এই তোর ভাগ্যলিপি।
কেউ ফিরে দেখবে না, কেউ কথা বলবে না, শুধু চলবেই চলবে..
অবিরত চলবে আপনার গান গেয়ে
তবু যারা বলবে,ওরা নেহায়েত বঞ্চিত জনতা কিংবা
কোন স্বার্থের অভিলাসে
ওরা মানুষ কিংবা বাংলাদেশি নামে মাত্র,
সেই রক্তক্ষয়ী সংগ্রাম, লক্ষ শহীদের পতাকা বড় বেশী মলিন
ওরা মুক্তিযুদ্ধ বুঝেনা, ওরা স্বাধীনতার মূল্য দিতে জানে না
এখানে সেখানে পরাজিত শক্তিকে
উপহার দিয়ে থাকে
এই তোর ভাগ্যলিপি।
যাদের জন্য আজ এই স্বাধীনতা, আজ এই বাংলাদেশ..
যত্র তত্র অপমান করে চলি কোন অশুভের চক্রান্তে ।
যেখানে যাবি তোর মনে হবে, এইমাত্র কোন দোসরের নোঙ্গরে
তোর তরী ভীড়েছে…
মাঝিরা মর্ম্ বুঝেনা, স্বাধীনতার মর্যাদা বুঝে না, বাংলাদেশকে চিনেনা
দেশ প্রেমের দুয়ার খুলে না !
এই তোর ভাগ্যলিপি।
হৃদয় খুলে কেউ ছদ্মবেশী প্রেমিকের রহস্য দেখে না ।
-----------------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।