দেখেছি পরাজয়
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - ধ্বংসাত্বক চেতনা ২৯-০৩-২০২৪

আমি দেখেছি পাথর দুচোখে
জীবনের হঠাৎ পরাজয়,
দেখে হয়নি শঙ্কা কভু
শুধুই হয়েছি নির্ভয়।
ঝলক পলকে বিজলীর গতি নয়
দেখেই চলেছি বার বার,
দৃঢ় বিশ্বাস এমন পরাজয়
আসবেই সবার।
পরাজয় আমায় ডরাতে পারেনি
করতে পারেনি নির্দয়,
দেখে হয়নি শঙ্কা কভু
শুধুই হয়েছি নির্ভয়।
ধাপে ধাপে দেখেছি জীবনের
নিষ্প্রাণ হয়ে যাওয়া,
কিভাবে হঠাৎ স্তব্দ হয়
সকল চাওয়া পাওয়া।
কিভাবে আপন দূরে চলে যায়
অচেনা পরের বেশে,
প্রফুল্ল জীবনের সঙ্গী ছিল
সুখের দেশে দেশে।
দেখে বার বার কেটেছে শুধু
অজ্ঞ জীবনের সংশয়,
দেখে হয়নি শঙ্কা কভু
শুধুই হয়েছি নির্ভয়।
দেখেছি কিভাবে স্তব্দ হয়
সচল জীবনের কলরব,
শুধু থেকে যায় পাওয়া নাপাওয়া
অতীত জীবনের অনুভব।
দেখেছি যখন মনে পড়ে
জীবনের প্রথম উদয়,
দেখে হয়নি শঙ্কা কভু
শুধুই হয়েছি নির্ভয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।