মায়ের ভাষা
- হিমেল কবি - হিমেল ও শিশু সাহিত্য সমগ্র ২০-০৪-২০২৪

অ আ আমার মায়ের ভাষা
জন্ম হতে আমার শেখা,
রুদ্র আখঁরে রাখছি লিখে
পারবে না যে ছিনিয়ে নিতে;
আসুক যতই শুকুন উড়ে
দুমরে দেবো সবার পাখা।

অ আ আমার মায়ের ভাষা
শুনতে জাগে বাঁচার আশা,
ফের যদি গো জন্মি আমি
জন্মি যেন হয়ে চাষা।
কইবো তখন মায়ের ভাষা
শুনবে যে এ বিশ্বটারে-
রফিক সালাম বরকতেরে
রাখবে মনে জনম ভরে;
মায়ের ভাষার রক্ষা তরে
হাসিমুখে শহীদ হল যারা।

তাদেরি জয় গাইছি আমি
মায়ের ভাষা অ আ দিয়ে,
বুকের ভিতর রাখছি পুষে
দিচ্ছি উড়ে ফের একুশে-

পারব না যে ভুলতে কভু
মায়ের শেখা এই বুলি-
বিশ্ব তারে বলবো আমি
চালাও শিশুর বুকে গুলি।

যতক্ষন মোর এই দেহে
রক্ত খেলবে ঢেউ,
মায়ের ভাষা কেড়ে নিতে
পারবে না যে কেউ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।