মরণই সত্য
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - ধ্বংসাত্বক চেতনা ১৯-০৪-২০২৪

মরণই হলো চির সত্য
বেঁচে থাকাই বিস্ময়,
জীবনের অর্জন ধীরে ধীরে
হঠাৎ আসে পরাজয়।
আলোর আগমন বহু সাধনায়
বহুকাল যুগ ধরে,
ঘোষণা ছাড়াই আঁধার আসে
দালান কুড়েঘরে।
একাকিত্বই মহা সত্য
জীবনের প্রতিটি ক্ষণ,
সুখের মোহে হঠাৎ আসে
আপন প্রিয়জন।
মরণই হলো চির সত্য
বেঁচে থাকাই বিস্ময়,
জীবনের অর্জন ধীরে ধীরে
হঠাৎ আসে পরাজয়।
জীবনের ভাষা আশার শুধু
তাইতো জীবনের অন্য,
সুখতো শুধু স্বপ্ন জীবনের
দু:খ বাঁচার জন্য।
উৎসব আসে ক্ষণিক সময়
উল্লাস নিয়ে কভু,
দু:খ আসে বার্তা নিয়ে
মরণ হবে তবু।
মরণই হলো চির সত্য
বেঁচে থাকাই বিস্ময়,
জীবনের অর্জন ধীরে ধীরে
হঠাৎ আসে পরাজয়।
জীবনের যত চাওয়া-পাওয়া
ক্ষণিক সময় ধরে,
তবুও আসে নিঠুর মরণ
হঠাৎ সত্যি করে।
আঁধারে ডুবে বহুকাল ধরে
দিশা পেলে কভু,
মানেনা সেও নিঠুর মরণ
হঠাৎ আসে তবু।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।