ঋতু বন্দনা
- সাইফুল আজম কাফী ২৯-০৩-২০২৪

গ্রীষ্মে পড়ে তালপাকা রোঁদ
গ্রীষ্ম ভালো লাগে নাহ
গ্রীষ্ম ঋতু চলে গেলে
আম, কাঁঠাল আর পাই নাহ।

বর্ষাও আমার ভালো লাগে না
বর্ষা আমি চাই নাহ
বর্ষা হলেই এদেশ জুড়ে
দূর্দশার সীমা রয় নাহ।

শরৎ আমার অতি প্রিয়
নীলের মাঝে কাঁশ যে ছাঁয়
তাই দেখে এই মনটা আমার
আনন্দেরই দাঁড় বাঁয়।

হেমন্তটাও প্রিয় আমার
মিষ্টি রোঁদের খেলা
দস্যি মেয়ের লাফালাফি দেখে
কাটতো সারাটি বেলা।

শীতটা আবার যেমন-তেমন
শীতের গীত তো গাওয়াই যায়
আবার শীতে মানুষের কষ্ট দেখে
পিঠাপুলির ঘ্রাণ বিষাদে হারায়।

বসন্তটা আমার সবচেয়ে প্রিয়
কৃষ্ণচূড়া হাসে সমস্ত রঙ বিলিয়ে
কৌকিলটাও ভীষণ চঞ্চল হয় আর
ছন্দে ওড়ে মিষ্টি-মধুর গান শুনিয়ে।




সালঃ ২০০৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।