হতভাগা সভ্যতা
- কাজী জুবেরী মোস্তাক ২৫-০৪-২০২৪

সভ্যতা নামক খোলসে বন্দী করে নিজেকে
প্রতিক্ষণেই সামনে আসি মুখোশটাকে খুলে ,
কখনো আশার বাণী শোনাই দরদীয়া কণ্ঠে
কখনো আবার ক্রোধটা দেখাই বিশ্রি ভাবে ৷

সভ্যতা এ যেনো আজ আজব রকম খেলা
মনুষ্যত্ব দিয়ে বিসর্জন ভাসাই মেকির ভেলা ,
মানুষ নামের মুখোশ পড়ে সভ্য সারাবেলা
আসল রুপে ফিরি আবার হলে সন্ধ্যাবেলা ৷

মনুষ্যত্ব বিকিয়ে আবার কিসের তুমি সভ্য
ভাতৃত্ববোধ ভুলে আজ সম্পর্ক শুধুই তিক্ত ,
সভ্যতার মুখোশ পড়ে দিব্যি আছে অসভ্য
মিথ্যার কাছে প্রতিপদে পরাজিত হয় সত্য ৷

বিবেকটাকে বন্দী করে মনের জেলখানাতে
তেল মারতে ব্যস্ত সবাই সকাল থেকে রাতে ,
অন্য কারো ক্ষতি হলে কি আসে যায় তাতে
আপন স্বার্থ হাসিল করেই ক্ষ্যাত দেয় তাতে ৷

অসভ্যদের সমাজে আজকে দূর্বল সু-সভ্যতা
অযোগ্যরা চেয়ারে বসে প্রমাণ করে যোগ্যতা ,
অথচ সেখানে যোগ্য ব্যক্তি ধরে রাখছে ছাতা
হায়রে আমরা সভ্য সমাজের সু-সভ্য জনতা ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।