পরবাসী
- মোহাম্মদ ইরফান ১৯-০৪-২০২৪

মাকে ছেড়ে,বাপকে ছেড়ে,ছেড়ে আপন ঘর
স্বপ্ন সফল করতে যাঁরা,হলেন দেশান্তর
সুখটা রেখে অশ্রুজলে,শোকের করেন চাষ
ভাইকে ছেড়ে,বোনকে ছেড়ে কাটান পরবাস
নিজকে রেখে ব্যস্ত কাজে,ঘুমকে দিয়ে আড়ি
একমুটো সুখ আনতে ঘরে,দেয় বিদেশে পাড়ি
যাঁদের চোখে দেশের মায়া,দশের অনুভূতি
আনমনা মন সুখ কুড়াবার দেয় যে প্রতিশ্রুতি
সরল চোখে সবুজ পাতা,গায়ে রোদের তাপ
না জানি তাঁর কষ্টো-শোকের কি যে পরিমাপ
বুকের মাঝে নিনাদ বাজে,সর্বদা রয় সবর
অশ্রু জলেই স্বস্তি খুঁজে,সুখ বা শোকের খবর
আট প্রহরে স্মৃতি চোখে,স্মৃতি পাতায় পাতায়
নিদ্রা ভেদে কেঁদে,কেঁদে,সবটা রাখেন মাথায়
তাঁরাই সেরা স্বপ্নে ঘেরা,দেশের শ্রেষ্ঠ আশা
সালাম ঠুকে জানায় তাঁদের অসীম ভালবাসা
সালাম,সালাম,সালাম ওভাই শ্রদ্ধা রাশিরাশি
দেশ-দশকের জন্য যাঁরা হও গো পরবাসী।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।