শৈশব
- মোহাম্মদ ইরফান ২০-০৪-২০২৪

লিখতে বসো,পড়তে বসো
খোকা,খুকি,বাদল,মানিক
একটু পরেই আঁধার নেমে
বৃষ্টি হবে। পড়না খানিক

"কোথায় ছিলি আজ সারাদিন?
কি-করেছিস! হাত,পা,জামার
নাওয়া-খাওয়া বাদ দিয়ে সব
এই কি সময় নাইতে নামার?"

মায়ের বকা,বাবার ধমক
সোনায় মোড়া ছোট্টবেলা
আয় ফিরে আয়,আরেকটি বার
কানামাছি,ঝিঁঝিঁ খেলা

কোথায় পাব জলের আমেজ
শাপলা,শামুক,সাঁতার কাটা
কোথায় পাব হারিয়ে যাওয়া
পোষমানা সেই পাখির ছা'টা

আয় ফিরে আয় দুরন্তকাল
আমের দিনে,জামের দিনে
আয়না আবার বারেক ফিরে
এই বারে সব দিবো কিনে

আর বুঝি না আসবে ফিরে
আর না পাব,স্বাদ কি তার?
আপন ভেবে,আপন করে
আয়না ফিরে আরেক বার

সোনায় মোড়া পঞ্জিকাটার
এক নিমিষেই পথ ফুরোলো
না মিঠে স্বাদ,না টুটে খেই
না পুরোটা মন জুড়ুলো।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।