শ্রদ্ধেয় বিদ্রোহী কবির প্রতি
- মহঃ সানারুল মোমিন - --- ২০-০৪-২০২৪

তুমি যে বাংলার বনবীথি,
শীতল দখিণা হাওয়া।
তুমি যে ভাটিয়ালী সুরে গান,
স্রোতে প্রতিকুলে গাওয়া।


আজও ফিরে পায় একতারে,
পল্লীর প্রান্তরে বাউল।
তুমি যে হৃদয়ে মিষ্টি সুর
হাজার প্রেমের গজল।


তুমি কঠিন মাটিতে খেটে খাওয়া,
কৃষক, শ্রমিক জওয়ান।
কখন বা করাচীর তাঁবুতে,
সৈনিক হাফিজ দেওয়ান।


তুমি প্রেমিক বিশ্ব, বাঙালীর
প্রেমের নয়নের চাওয়া,
শত ছন্দ, গান কবিতা আরও
সিক্ত হৃদয় থেকে পাওয়া।


মসজিদে গিয়ে,মোয়াজ্জিন হয়ে,
সুমধুর সুরে দিয়েছ আজান।
বন্দী কারাগারে ,বন্দী হয়ে
বিশ্ব বাসীকে করেছে আহ্বান।


তুমিতো শিতল কাজল, উষ্ণ নয়ন,
চির দুঃখীর প্রেমের অশ্রধারা।
তুমিতো ধীর শান্ত,কখনও বিদ্রোহী,
ভেঙেছো সহজেই দুর্গম কারা।


ঝরেছে আগুন-হয়ে শত গুন,
কলমের কালির ঝরনা বেয়ে।
হয়েছে বিদ্রোহী, ঝলকেছে সুর-
জাগিয়েছো বিদ্রোহী গানটি গেয়ে।


তুমি যে বাংলার সোনার কমল,
শত শাপলার দীঘি ভরা ফুল।
তুমি যে শুকনো প্রাণের শীতল বায়ু-
হৃদয়ের হীরক মণি-
শ্রদ্ধেয় কাজী নজরুল।


[শত সহস্র শ্রদ্ধা জানাই মহান কবিকে-]
.....................................................................
২৪ শে মে,২০১৮- নগর মুর্শিদাবাদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।