পৃথিবীর আঁকে বাঁকে
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - জীবনাচরণ ২৫-০৪-২০২৪

এ পৃথিবীর মাঝে
কত সুখ দুঃখের বীণ বাজে,
কত ফুল ফোটে আর ঝরে
প্রভাত সন্ধ্যা সাঁঝে।
কত স্বপ্নের আগমন
উল্লাসের ডানা মেলে,
কত স্বপ্ন ঝরে যায়
হেসে খেলে।
মুছে যায় কতা বাদ
বিদ্রোহের প্রতিবাদ,
রয়ে যায় অন্তহীন
কত জীবনের স্বাদ।
কত স্বপ্ন গড়ে আর
কত স্বপ্ন ঝরে,
কত প্রতিদান করে আগমন
জীবনের পতনের পরে।
কেউ থাকে সারাজীবন
মূর্খ কিংবা অজ্ঞ,
কেউ আবার অতিরিক্ত
চালায় ধ্বংসযজ্ঞ।
কেউ থাকে জীবন ভরে
নিঃস্ব কিংবা ঋণী,
প্রাচুর্যে যায় ভরে কারো
পুরো জিন্দেগানী।
কারো জীবন নিয়ে করে
কেউ মহা ধান্দা,
কারো সকাল নিরুপায়ে
কাটে সকাল সন্ধ্যা।
কেউ রেখে যায় বহু কিছু
এ পৃথিবীর তরে,
কেউ আবার থেকে যায় ঋণী
সারা জীবন ভরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।