অসহায় ১
- Md Rasel Mia - পাগলের বিলাপ ২০-০৪-২০২৪

কাঁধে তাহার ছালার চট
গাঁয়েতে ধুলোমাখা বস্ত্র
মুখ বর্ণ বিভর্ষ,
মাথায় তাহার চুলের ঝট।
--দেখলেই মনে হয় যেন পাগল।
আসলে তো তাহা নয়।
জীবনের বাস্তবতায়
কঠিন পরিস্থিতিতে
সে আজ অ স হা য়।
ভাগ্যের নির্মম পরিহাসে
রাস্তায় রাস্তায় আজ উপভাসে
অদেখা মানুষ গুলো দেখাতেই হাসে।
খেয়েছে কোন বেলা,
জানে না সে এ বেলা,
অনাহারে কেঁটে যায় তাহার সারা বেলা।
সন্ধ্যা নেমে এলে
কালো ছায়ার দেখা মিলে
কোথায় গুজাবে তাহার মাথা?
ইট পাথরের--
কোনো এক দেয়ালের পাশে
মাথার নিচে শক্ত ইট আর--
ছালার চট খানি তাহার শীতের কাঁথা।
জানতে ইচ্ছে করে
এই ছট খানি দ্বারা কি করে?
রাস্তায়,
ও বড় বড় দালানের পাশে পড়ে থাকা,
ময়লা গুলো তুলো নিয়ে
তার পরিবেশ রক্ষা।
সভ্য জাতীর দাবিদার নাই কোন দীক্ষা,
রাস্তায় পড়ে থাকা পঁচা খাবার মুখে দিলেও
করে না সে ভিক্ষা।। (চলবে)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

rasel6545
২০-০৫-২০১৯ ১৭:১৭ মিঃ

ধন্যবাদ সকলকে কবিতাটা পড়ার জন্য, তবে মন্তব্য করলে ভালো হতো।।