বিপরীত ফসল
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - জীবনাচরণ ১৯-০৪-২০২৪

শীতের আভা আসে যদি
এই বসন্তের কালে,
তবেই শীতে ডাকবে কৌকিল
আমার ঘরের চালে।
তপ্ত রোদের চাউনি যদি
থাকে বর্ষা কালে,
তবেই হঠাৎ আসবে সে সুখ
আমার দুঃখের পালে।
যদি কেউ ধুকে মরে
মহা যন্ত্রণায়,
তবেই কি তার সারা জীবন
এমন করে যায়?
আজ সারাদিন জীবন যদি
ভারাক্রান্ত যায়,
তবেই কিন্তু আগামীকাল
স্বস্তি এসে যায়।
এ পৃথিবী আঁধার হলে
গান প্রভাতের পরে,
বোঝতে হবে নতুন আলো
আসবে ধরার তরে।
হঠাৎ করে গগন বুকে
মেঘ ঢেকে যায় যদি,
বোঝে নিবে জনের ধারা
বইবে নিরবধি।
হঠাৎ যদি হৃদয়খানি
শূণ্য হয়ে যায়,
উৎসব মুখর পরশ তখন
বলে শুধু বিদায়।
কিন্তু আরো সিক্ত পরশ
রয়েছে সম্মুখ পানে,
জীবনখানি জুড়িয়ে যাবে
প্রফুল্লতার টানে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।