পথশিশু
- আসাদউজ্জামান খান ২০-০৪-২০২৪

পথশিশু
আসাদউজ্জামান খান

রাস্তাতেই বাড়ি ওদের রাস্তায় ওদের ঘর
কে যে ওদের বাবা-মা সবাই ওদের পর।
কি যে করে হলো ওদের এমনই দুর্দশা
রাতের বেলায় দেয় যে কামড় কত রকম মশা!
যখন দেখে বাবার কোলে ছোট একটি শিশু
মনটা কাঁদে বাবার জন্য বলার নাই তো কিছু।
হাত বাড়িয়ে রাখি যদি আমরা ওদের পাশে
আনন্দ হয় মনে ওদের খিলখিলিয়ে হাসে।
চায় যে পেতে ওদের মনেও একটু কোমল আদর
শীতের দিনে আমরা পারি দিতে একটি চাদর।

ঈদের সময় সপিং যদি একটু কমে করি
কম হলেও ঈদের পোশাক ওদের দিতে পারি।

লেখা...০২-০৬-২০১৮
প্রকাশ... ২০-০৮-২০১৮ দৈনিক সংগ্রাম পত্রিকায়।



পথশিশু
আসাদউজ্জামান খান
=================
রাস্তাতেই বাড়ি ওদের রাস্তায় ওদের ঘর
কে যে ওদের বাবা-মা সবাই ওদের পর।
কি যে করে হলো ওদের এমনই দুর্দশা
রাতেরবেলায় দেয় যে কামড় কত রকম মশা!
যখন দেখে বাবার কোলে ছোট একটি শিশু
মনটা কাঁদে বাবার জন্য বলার নাই তো কিছু।
হাত বাড়িয়ে রাখি যদি আমরা ওদের পাশে
আনন্দ হয় মনে ওদের খিলখিলীয়ে হাসে।
চায় যে পেতে ওদের মনেও একটু কোমল আদর
শীতের দিনে আমরা পারি দিতে একটি চাদর।
ঈদেরসময় সপিং যদি একটু কমে করি
কম হলেও ঈদের পোশাক ওদের দিতে পারি।
দোষ কি ওদের অযথাই গালাগালি করি
চোর বলেই আমরা ওদের খারাপ বলে ধরি।
পথের শিশু হল কেন ছিল কী তাদের দোষ
অপয়া বাপ জন্ম দিয়ে ক্যান মানাইল না পোষ?

লেখা...০২-০৬-২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।