রক্ত নিশান
- হিমেল কবি - নিরুকাকা ২৯-০৩-২০২৪

কাকা,তোমার অনেক বয়স হলো
এখন তো আমি কাঁচা।
এই তো সবে ষোল,আনাড়ি বলে
ডাকে গায়ের লোকে-
ছোট ছোট ভুলে আমার,হবে না
যে মস্ত কোনো সাজা।
দেখবে ঠিকি পথ্য নিয়ে আজি
আসবো আমি ফিরে।

গায়ের দশ জনেরি মতো ব্যাথা
কাকা তোমার গায়ে,
কাকা,তোমার চোখে ফাগুন তো
আজ অন্য ফাগুন,
আমি দেখছি যেন আগুন ক্ষয়ে-
শিখায় মাতন দাওয়া,
ধবল পান্জবি আর ধূতি পরা
ধবল দীঘল মুখে-
প্রেতের মতো নিত্য করে ওরা
চাইছে দিতে চুন।

কাকা তোমার হাতের মশাল দিয়ে
দাওনা আমায় জ্বালিয়ে,
দিব্যি আমি জ্বালিয়ে র'ব ক'যুগ
আমার রক্তটুকুন দিয়ে,
এখন আমি ভারি কাঁচা,ও কাকা
সবে আমি ষোলো,
আমার ভিতর বাহির দিয়ে তোমার
রক্ত নিশান জ্বালো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।