টানপোড়েন
- বৈশালী গাঙ্গুলী ২৯-০৩-২০২৪

সংস্রব ভরা বুকের খাঁচে আগুন লাগলে দাউদাউ করে জ্বলে ওঠে গগনচুম্বী আশ!
তন্বী মুখ নির্বাক হয়ে দেখে ক্ষতের দাগগুলো লুকিয়ে; ধিকিধিকি করে পুড়ে ছাই হয় স্বপ্নের আকাশ।
মধ্যাহ্নে গড়ে ওঠে চল্লিশ ছোঁয়া বসন্তের আঘাতের পাহাড়,
হিম রক্তে শীহরন জাগে টগবগ করে ফুটে বাষ্পে ভরে যায় বাতাস।
কি দোষ আর কি বা গুণ-
সব উচাটনে নিমিষে নিমিত্ত,
শেষের আঁচে বেঁচে থাকে শতাব্দীর ভগ্নপ্রায় বিশ্বাস।
হয়তো একদিন ফসলে দেখা যাবে সবুজ, আর আলোতে ভুলে থাকা অবুঝের বাস্তব চেনার সফল হবে প্রয়াশ।
ততদিন যতটা সম্ভব পৃথক ভাবে সমান্তরাল
রেখা ধরে হেঁটে যাবে,
পৃথিবীর বুকে সুখ, স্বাচ্ছন্দ্য প্রবঞ্চনা, বিড়ম্বনা,
বিচ্ছেদ ব্যথা, যন্ত্রণা আর সর্বনাশ।

=====================

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।