আজ বাগান ফুল শূন্য
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৬-০৪-২০২৪

বাগানে গিয়েছি আমি বারবার ।দেখেছি,মালিটা
বড় বেশী নিরপক্ষ নয় ।মালিটার গভীর ভিতরে
গোলাপে-গোলাপে
ভুলতে ভুলতে
জবা জুঁই চ্যামিলি ফুলে
উপক্ষোর শুল বিঁধাতে বিঁধাতে
বিষন বৈষম্য চলে; মালিরা বুঝেনা গহিনের রক্তপাত
নিঃশব্দে বহে যায় অবিরাম। মালিটার গভীর ভিতরে
যত না নিরপেক্ষতা, তার চেয়ে ঢের বেশী পক্ষপাত।

বাগানে গিয়েছি আমি বারবার । সেখানে কেউ যেন
রূপসী কিংবা তেলবাজ না হয়ে নাহি যায় ।
যাওয়া অর্থ্হীন; তার কারন সেখানে
কিছু ফুলের শুধু কদর হয়
বাদবাকীরা উপেক্ষিত বটে, যদিও ঢের যোগ্যতা থাকে
কখনও মূল্যায়িত হয়না
কিছু গোলাপকে ফুটাতে মালিরা এক চোখা হয় উঠে
কিন্তু ওরা বুঝেনা,
অন্য ফুলেরাও যে অভিমানী ।

বাগানে গিয়েছি আমি বারবার ।সেখানে রূপের
কিংবা সুবাসের মূল্য সীমাহীন, সেখানে যোগ্যতা কিংবা
দক্ষার কারিশমায় উড়ে না বিজয় কেতন ।
প্রায় মুহূর্তেই আমি বাগানে দেখেছি, গভীর ভিতরে দেখেছি
বাদবাকী ফুলেরা শুধু ঝরেছে কিংবা নিরবে হেরেছে
চাপা ক্ষোভ জমেছে; বিস্ফোরণের অপেক্ষায়..
মালিরা কি বুঝে ?
বাগানের কত ফুল ঝরে গেছে !
আজ বাগান ফুল শূন্য- শ্রীহীন !

বৈষম্যের প্রেমই হত্যা করেছে তোমার এই সাজানো বাগানকে ।
------------------------------------------------------------ 25-06-2018

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।