পরাণের ঘাস-২
- হিমেল কবি - পরাণের ঘাস ১৯-০৩-২০২৪

তুমি তো সেই-ত্যাজি জঙ্গলার বাঘ,
একদিন আছিলা এই পরাণেরি ঘাস!
মুখের গড়ন পাল্টায়া আইজ ক্যান-
উঠানের ঘাসের লগে খাও চোক্কর?
রাইতের বেলা ডাহুকের মতো ডাকো
শিস দিয়া-এই বুঝি নতুন ছলনা!
আমার আর নাই কোন স্বাধ;দুরদেশি
ডাহুকের মতো দিকচিহ্ন পলায়বার-
আমার কনিষ্ট অঙ্গুলি কেঁটে ছক,
ধনেশের কথা আমার ছিলই অজানা।

আমার হিয়ার ভেতরে হিংসার ছাপ-
তোমারে দেইখ্যা মনে হয়;বহুত জামানা
বাদে আইছো মাটিত থিন উইঠ্যা,
তুমি আফ্রিকার কালো-তমাল তম সাপ।

তুমি লাল-রঙা সেই বিষাদের বাঁশি,
ধনুকের ছিলার মতো দিনেরবেলা-
জাগাও আমার এ কাঁচা হিয়ার কাঁপন।
তুমি বনে বনে ঘুইরা এহন ভিনদেশি!
আর মনে নাই তোমার মুখের গড়ন।
তুমি আছিলা সোনার স্বপনে:আইজো
দ্যাখি তোমায়,যখন আছিলা হাঁপন।
তোমার কি জানা নাই আর কোন পথ
আমার যে ভালো লাগে ঘাসের কথন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Bibek88
১৪-০২-২০১৯ ১২:০৬ মিঃ

বাহ! সুন্দর অনবদ্য প্রকাশ।

ভালবাসা।