ঈশ্বর আর নেই
- ইবনে মিজান - কে ভগবান? ২০-০৪-২০২৪

ঈশ্বর আর নেই...!
- নেই বললে ভুল হবে না?
না, একটুআধটুও না!
ঈশ্বর কোথাও নেই
ঈশ্বর এখানে থাকেনা
ঈশ্বর যখন উপাস্যমান
স্তুতিচ্ছলে উপাসিত
পরকাল সূচিত কর্মশিল্পী;
স্তুতিগায়ক যেখানে বকধ্যানী
তদানীন্তন ঈশ্বর সেখানেই থাকেন।।

এখানে ঈশ্বর নেই!
আসেননি কোনকালে?

এসেছিলেন -
এসেছিলেন বটে
যতকালে এসেছিলেন-
অনুমাপেক শতেক সহস্রকাল!!
বসেছিলেন মনপবনে
সময় ঘড়ির চক্রযানে
কর্মযজ্ঞ ভন্ডুল আনমনে।

তাহলে হলোটা কী -
তিনি আছেন বৈকি!
আছেনই যদি, তবে কোথায়?

আছেন ছিলেন অথবা-
আছেন অন্য কোথাও
যেখানে নেই জ্বালাও পোড়াও
শান্তি শান্তি শান্তি শুধু শান্তি যেথায়
ঈশ্বর এখনো থাকেন সেথায়!

এখানে আর আসেনা ঈশ্বর
শান্তির আড়ালে অশান্ত জ্বর
ব্যাধিগ্রস্ত অন্তরে অনাথ ঈশ্বর
দলেদলে উপদলে বিজাত অন্তর
অতএব ঈশ্বর,
তুমি সেখানেই থাকো
একেবারে সেখানেই!
এখানে এসো না আর
ভুল করেও না ...!

কল্যাণপুর, ঢাকা
০৭/০৭/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।