একটা প্রশ্ন থেকেই যায়
- ইয়াকুব আহসান ২৯-০৩-২০২৪

সব উত্তর হাতে পাওয়ার পরেও
একটা প্রশ্ন থেকেই যায়;
হয়তো এ প্রশ্নই আরো কিছু জানার
স্পৃহা জাগিয়ে তোলে।

সব অদেখিত দেখার পরেও
একটা দেখা থেকেই যায়;
হয়তো এ না দেখা অপলোক তাকানোর
অগোচরে মায়া বাড়ায়।

সব স্বপ্নেরা পূরণীয় হলেও
একটা স্বপ্নিল থেকেই যায়;
হয়তো এ স্বপ্নই আগামী সংযোগিত
স্বপ্নরাজ্যের শয়ন একাংশ।

সব প্রতিচ্ছবি আঁকার পরেও
একটা চিত্র থেকেই যায়;
হয়তো এ চিত্রই মলাটে ছায়ার মত
বন্দীনিবাসের দেয়ালে জুলছে।

সব রংচটা ফোটাবার পরেও
একটা রংধনু থেকেই যায়;
হয়তো এ রংধনু প্রায় প্রাচীন কালেই
রাঙ্গাতে গিয়ে উদাও হয়েছে।

সব গল্প পাঠ সমাপ্তের পরেও
একটা কল্প থেকেই যায়;
হয়তো এ কাল্পনিক আবেগেই প্রযোজ্য
কিন্তু মেলে দিতে চায় নিলিমায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।