শিকার
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

বাবু বিবির রোগ ধরেছে-ডাক্তার দেখাই কোথায়
হাসপাতালে-নার্সিংহোমে ভালো হবে যেথায় !
সরকার দ্বারে ফ্রি চিকিৎসা-মন মানেনা তবুও !
রিপোর্টস যদি ত্রুটি থাকে ! ভ্রমে মরে কভুও !
বড় ডাক্তার বিলেত ফেরত-ভিজিট নেবে ছশো
অন্ন বিহীন গৃহ তোমার-বুঝে অঙ্ক কষো !
ভাবি বসে কি যে করি ? মনে বহু ভাবনা !
কাকে দেখাই,নেই যে অর্থ-যা আছে তা গনা !
সরকার ডাক্তার সুযোগ খুঁজে-খুলে বসে ক্লিনিক
হাসপাতাল নয়-চেম্বার এসো,দেবো ভালো টনিক
স্বাস্থ্যকেন্দ্রে মেলে শুধু-কাশ,সর্দির ঔষধ
আরো কিছু খুচরো ট্রিটমেন্ট-তাতেই তাদের পণ শোধ
এদোর ছুটি-ওদোর ছুটি পাইনা হেল্পের হাত
বরং পেলাম পদেপদে গরীব হওয়ার আঘাত
টাকা বিহীন দেহ পরে অপারেশন বন্ধ !
ছেড়া বস্ত্র অঙ্গে ছিল বাবুরা কন গন্ধ !
স্বাস্থ্যবিমা দিল সরকার-পেলো ধনীর দল
মরলে বিপ্লব শাসান নেতা-বন্ধ দেব জল
আয়া মাসির আবদার অনেক-দেখান আবার দেমাগ
বললে কিছু সেবা স্তব্ধ-বলেন ভাগরে বেটা ভাগ !
সেবিকাদের কঠোর শব্দ-কিছু বললেই বিপদ
অনশনে বসেন সবাই- কর্ম ছেড়ে রসদ
ডাক্তার বলে -নেতা বলে,একবার-এসো বিছানায়
সবি হবে বিনামূল্যে-নইলে বাঁচান হবে দায়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।