শিকার ২
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

রোগের বশে বিবি আমার-বিনাচিকিৎসাই মরলো
সভ্য সমাজ হাসছে খুনী-দোষী আমায় করলো
পোস্টমর্টেমে ডোম অজুহাত-হইলাম কষ্টের ভোগী
রোগী সারাতে সুস্থ-দুর্বল,নিজেই শেষে রোগী
প্রশাসন ও প্যাঁচে ফেলে-মাথা চুলকাই লোভে
প্রেস-রিপোটার খবর করলে,নেতার চোখ লাল-ক্ষোভে !
আমার রাজ্যে ঘোর অপমান-আমার ভাণ্ডা ফাটবে
অবশেষে রাজি উভয়-মরদেহ কে কাটবে
সবশেষে লাশ পথে পরে-বাড়ি যাইবে কেমনে !
তঙ্কাবিহীন- অ্যাম্বুলেন্সহীন,লজ্জাই ধিক্কার শমনে
মিনিট পেরোয়-ঘন্টা পেরোয়,কেউ করেনা সাহায্য
দেখেও সবাই অন্ধ সাজে-করেনা কেউ গ্রাহ্য
এক সহৃয় কাছে এলে-দলে দলে ছোটে
আমার দেশের এটাই ব্যধি-সাহস নাহি জোটে
সবার দয়াই গাড়ি এলো-পৌঁছিল লাশ ঘরে
টাকার অভাব নিয়ম ভাঙন-অগ্নি নয়-দাও কবরে !
বড়বড় জানা-অজানা,ব্যধির শিকার মানুষ
প্রাণ বাঁচাতে মিথ্যে সে হাত-অসুখেও চাই ঘুষ
সমাজ রীতি জঞ্জালপূর্ণ -জাগরে মানুষ জাগ !
আজকে আমি-কালকে তুমি,মোছরে ললাট দাগ
সময় থাকতে ছিনিয়ে নাও-আপন পাওনা ভূমি
জল্লাদ মুখে পবিত্র দেশ- অশুচি আজ ভূমি
মন বদলে-দেশের বদল,সাজবে সৃষ্টি আলোয়
ঘৃণা ভুলে-লোভ দমনে,হাতে-হাত,জয় নিশ্চয়।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।