ভবিষ্যৎ
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

দেশ পরাধীনতা মারিয়ে স্বাধীন তাই দেশের নাগরিকরাও
স্বাধীন পরিপূর্ণভাবে
সত্যিই কি তাই ?
পুরনো ক্ষত আজও সম্পূর্ণ সারেনি স্বপ্নে ভাসে
পূর্বে ব্রিটিশ শাসন-রাজদরবারে রাজার শাসন
প্রলয়ের সংকেত আজও বহমান
কান পাতলেই শোনা যায়
রাজনীতির অত্যাচার আর রাজনেতাদের ভ্রষ্টাচারী ব্যবস্থা
তখন ছিল দেশের জন্য আন্দোলন আর আজ রাজনৈতিক
সাম্প্রদায়িক দাঙ্গা যেন আজ বিশ্বযুদ্ধ সম
আরো বহু সমস্যা সৃষ্টিতে আঘাত হানছে সময়ের দোহাই দিয়ে
যন্ত্রণা আজ খাদ্য-আশা আজ দুঃস্বপ্ন চারিদিকে ভয়াবহতার ছবি
বিপর্যয় সন্মুখে-প্রাণ বাঁচাতে নিজ কন্যা-স্ত্রীকে শহরে বিক্রি
যে অসহায় অনাথ-জীবনের স্বাদ পেতে দেহ ব্যবসার চৌকাঠে
শিশুরা আজ পথের জঞ্জাল
পুরুষেরা কাম উত্তেজনা মেটাতে হিংস্র জানোয়ার
দেহের হাড় পর্যন্ত ছাড়েনা-কচিকাঁচা সকলেই তাদের শিকার
কৃষকেরা আনাজ ফলিয়েও নিজেরা নাখেয়ে থাকছে-
ঋণ পরিশোধ করতে না পেরে
নিজ জমিতেই আত্মহত্যা করছে-প্রকৃতিও তাদের দেখে -অট্টহাস্য করছে
আজ চারিদিকে বারুদের গন্ধ-প্রতিবাদী নিরুদ্দেশ
কালোবাজারির দাপট-কবিতাও আজ মূক-ভীত
কলমটা পাখণ্ডীদের বশে
একদিন এমন হবে মহাপুরুষেরা সকলেই হারিয়ে যাবে এযুগে
নেমে আসবে মৃত্যুর বৃষ্টি-রক্তের বাঢ়
যমরাজও ক্লান্ত হবে লাশ বইতে-বইতে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।