বিহুর রঙ
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

বসন্তের আগমনে বিহুরও যৌবনে
আসিল নতুন বছর
বৈশাখের রঙে মাখা সোনালি উড়ান পাখা
সুখেতে করিবো সফর
চৈত্রের সংক্রান্তি রঙালি বিহুতে মাতি
সপ্ত শাকের রন্ধন
অসমিয়া সমাজেতে সাতটি বিহুর সাথে
নাচে গানে প্রেমের বন্ধন
চৈত্রের প্রথম রাতে মশাল আলো হাতে
গাছতলে প্রেম নিবেদন
চৈত্রের দ্বিতীয় দিনে চত বিহুর বিনোদনে
বিহু গানের নব আলোড়ন
চৈত্রের অন্তিম ক্ষণে গরু বিহুর আয়োজনে
শিঙে তেল পরায় মালা
লাউ-বেগুন খাওয়াই নদীতে স্নান করাই
ভেসে আসে গানের ডালা
হলুদ-মুকুল মেশা বিহুরও মাতাল নেশা
স্নান সেরে নাম-কীর্তন
বৈশাখের প্রথম দিনে মানুষ বিহুর সনে
কড়ি খেলার ধূমে মত্ত
বৈশাখের দ্বিতীয় দিন কুটুম বিহুতে রঙিন
নব বর-বধূ যায় বাপ বাড়ি
আত্মীয় স্বজনে ঘেরা আদর আপ্যায়ন ডেরা
স্বপ্ন সাজানো সারিসারি
মেলাবা হাট বিহুই গাছের প্রতীক নিচুই
তরুণ-তরুণী করে নৃত্য
চেরা বিহুতে শেষ ওরা ক্লান্ত পরিশেষ
ইতির সুবাসে মন তৃপ্ত।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।