আষাঢ়ে খরা (১৪২৫)
- আব্দুল মান্নান মল্লিক ২৬-০৪-২০২৪

আষাঢ়ে খরা (১৪২৫)

আব্দুল মান্নান মল্লিক

আকাশ তুমি আষাঢ় মাসে কাঁদবে কবে আর,
আশায় আশায় দিন ফুরালো শুকায় জলাধার।
শুকনো পাতায় নূপুর বাজে ডাঙায় চরে বক,
পানকৌড়ি ভাবছে বসে পোহায় দুঃখ-শোক।
ঝিঙে ফুল খালে বিলে কোথাও জন্মে তরু,
রাখাল ছেলে গাছের ছায়ায় গাঙে চরে গরু।
চলত যেথায় নৌকা-ডিঙে গরুর গাড়ি চলে,
থৈ-থৈ থৈ হাঁসের পাল দিঘীর ঘোলা জলে।
লূতার জালে বর্ষার ছাতা সবার ঘরে ঘরে,
আষাঢ় মাসে চাতকেরা জল পিপাসায় মরে।
অগ্নিঝরা রোদ্রতাপে হালফিল আষাঢ় মাস,
বৃষ্টি নাইরে আষাঢ় মাসে পুকুর ভরা ঘাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।