কবি নজরুল
- মধুকবি ২০-০৪-২০২৪

নজরুলের গান তোমার কন্ঠে এতটাই ভাল লগলো যে,
আমার দু চোখে তন্দ্রা নেমে এল, আমি অভিভূত ;
আমারই মনের কথা তুমি সুরে সুরে বলে গেলে ,
তুমি গাইছিলে, "কতো কথা ছিলো বলিবার বলা হলো না।
বুকে পাষাণসম রহিলো তারই বেদনা ।।"
আসলে নজরুলের গান কবিতা ছড়া গল্প উপন্যাস
কিংবা যৌবনের জয়গানের মত প্রবন্ধ কি অসাধারন !
কার সাথে তুলনা করবে তুমি নজরুলের ?
রবীন্দ্রনাথ মাইকেল সুকান্ত ? না তুলনা হয়না ;
তুলনা হয়না কবির সঙ্গে কবির ,নজরুলের সঙ্গেতো নয়ই ।
মানবতা আর সাম্যের কবি কাজী নজরুল ইসলাম ,
নজরুল বিদ্রোহী কবি, প্রেমিক কবিও তিনি ।
তিনি কবিতায় লিখলেন, কন্ঠে গাইলেন -
অঞ্জলী লহ মোর .....
আবার যখন কবি স্পষ্ট উচ্চারণে বলেন,
'আমি বিদ্রোহী, আমি বিদ্রোহী-সুত বিশ্ব-বিধাতৃর! '
বিদ্রোহী কবির সে কন্ঠ জানিয়ে দেয় সে আলাদা,
সবার থেকে আলাদা ;
সে কবি আবার যোদ্ধাও বটে ।


( নজরুল গীতি গায়িকা ফিরোজা বেগম-এর জন্য উৎসর্গ )

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।