সেদিন কাদায় পড়ে
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৯-০৩-২০২৪

শ্রাবণের একটি বিশেষত্বহীন রাত
মাঝে মাঝে রিম ঝিম বৃষ্টিতে প্রহর গুনছে প্রভাত।
নিদ্রার নেশায় সবাই যখন সুষুপ্ত
শুধু আমি আর ল্যাম্পোস্ট গুলো নির্ঘুমে তপ্ত।
তখনই নিদ্রার প্রবল আঘাত
শেষ প্রহরে যখন ছুঁই ছুঁই প্রভাত।
তাও আবার খুব সকালে আমার ঘুমে ধস
যেহেতু আজ পাবার আশা তোমার পরশ।
তুমিও ছিলে আমার জন্য আকুল প্রতীক্ষায়
তবুও ছিলে ধৈর্যে তুমি যাওনি কোন নিরীক্ষায়।
বিশ্বাস করো আমি ইচ্ছে করে দেরি করিনি
আমার সক্ষমতার মধ্যে দ্রুততায় ছিলাম,
আমার দু’পদের গতি সেদিন
খুবই ক্ষীপ্রতায় বাড়িয়েছিলাম।
কিন্তু তোমার ঘামে ভেজা পিঠ দেখে,
আমার হৃদয়ে পাথরের ঝড় শুরু হলো নিরবতা রেখে।
তখনই নামলো ঝুম ঝুম করে শ্রাবণের বৃষ্টি
যখনই পড়লো তোমার দৃষ্টিতে আমার অলস দৃষ্টি।
কিন্তু তুমি বৃষ্টির সঙ্গে আপোষ করেছিলে
আমিও করে নিয়েছি,
দু’জনের দেহদ্বয় আর হৃদয়
বৃষ্টির কাছেই সপে দিয়েছি।
ভিজবো আমরা হেসে খেলে,
খোলা মাঠে নাচবো দু’জন পাখা দুটো মেলে।
হঠাৎ বজ্রপাতের ন্যায় পা পিছলিয়ে
যখন কাদায় পড়ে গেলে,
সব প্রফুল্লতা তাড়িয়ে দিয়েছে
বেদনা পাখা মেলে।
জানিনা কতটুকু ব্যথা পেলে,
তোমায় টেনে তুলেতে গিয়ে আমার জামার বুকে যতটুকু কাদা লেগেছে
তা মুছতে চাইনি আমি কোন কালে,
শুধু মুছে নিয়েছি মানুষের চোখে কাদা দেখায় বলে।
কাদা নয় তা আমার চোখে তোমারই প্রতিচ্ছবি
পূর্ণিমার উজ্জ্বল চন্দ্রমা নাহয় গধুলি বেলার রবি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।