একটা ছবি
- মোঃ আব্দুর রহমান ২৯-০৩-২০২৪

একটা ছবি আঁকা হবে,
কয়েক যুগ ধরে চলছে প্রস্তুতি।
ক্যানভাসে রঙ ছড়িয়ে পড়ে ফোঁটায় ফোঁটায়
এখানে, ওখানে বিছিন্ন ছোপ ছোপ রঙ।
বায়ান্নর এক দুপুরে ক্যানভাসের একাংশ ভরে উঠল
তুলির দাগে দাগে, জ্বলজ্বলে কৃষ্ণচূড়ার রঙে।
এরপর,ছাপ্পান্ন,ষাট, উনসত্তর, সত্তর
কত বিক্ষিপ্ত আচঁড় টানলো, রঙ ছড়ালো পাতা জুড়ে।
তখনো বন্ধনহীন গোলকধাঁধায় জড়ানো
অসমাপ্ত বিছিন্ন চিত্রকল্প।
একাত্তর এল তারপর।
যুগের বিন্দু বিন্দু রঙ দিয়ে রাঙানো ক্যানভাস
ভরে উঠলো লক্ষ তুলিতে, অজস্র শিল্পীর বুক চিরে
কত রঙ পড়ল চুয়ে চুয়ে।
এত এত বিছিন্ন রঙ রেখা গুলোকে পরতে পরতে
সাজিয়ে অভিন্ন ছবি আঁকলেন,
এক মহান শিল্পী, দূর পরবাসে বন্দী হয়েও
তুলির সুক্ষ ও শ্রেষ্ঠ কাজ দেখালেন।

একটা ছবি আঁকা হলো।
মহাকালের ক্যানভাসে ফুঁটে উঠলো বাংলাদেশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।