মিলবিন্দু
- মোঃ আব্দুর রহমান ২৪-০৪-২০২৪

তুমি হয়ত অঙ্গুলি হেলনে ঘুরিয়ে দাও রাজনীতির মহামঞ্চ,
ইতিহাস তৈরি করো চেতনায়,অথবা কলঙ্কে।
হয়ত তুমি আফ্রিকার কোন আদিম অরণ্যে লাল মাটির বুকে বুল্ডোজার চালাও,
শত শত সৈন্য, আগ্নেয়াস্ত্র , দূরে একদল কালোরঙা প্রানী লাল মাটি চিরে বের করে স্বর্ণ,
তুমি ছুড়ে দাও তোমার খাবারের উচ্ছিষ্ঠ্য, সভ্যতার উচ্ছিষ্ঠ্য।
তুমি হয়ত রথচিল্ড অথবা রকিফেলার দের কেউ,
অথবা মরগান,
দাবার সূক্ষ চালে জিতে যাও তুমি, শুধু ট্রেড সেন্টার পুড়ে যায়, গলে মাটিতে মেশে মনুষ্যত্ব।

অতকিছু না হলে, ছোট্ট এ দেশের বড় কোন ডিগ্রি ধারী তুমি, শত মানুষের ঘামে ভেজা টাকায়।
লাঙ্গল ঠেলা চাষা, সেলাই মেশিনের সূচের ডগায় তাকিয়ে থাকা গার্মেন্টস শ্রমিক অথবা রিক্সায় প্যাডেল মেরে জীবনকে বয়ে চলা মজুরের,
আনা,পাই করে গড়ে তোলা শেয়ার বাজার,
শত মাইল দূরে চোখের পানিতে রক্ত মিশিয়ে ফেরি করা প্রবাসীদের গড়ে তোলা রিজার্ভ,
তুমি গলধঃকরন কর, নিশঙ্কোচে।তারপর,
অনেক রাতে এই নিস্তব্ধ নগরীতে লিকলিকে ডগা খুজে ফের তুমি,
রমনী ও রাতের স্বপ্নে তুমি বিলীন,
তবে মনে রেখ,
শের অথবা দস্যু,যাই হও তুমি, স্থুল অথবা ক্ষীণ,
জীবনের এই রঙধনুটা মুছে যাবে একদিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।