একা কবিতার শহরে
- উৎপল সরকার ২০-০৪-২০২৪

প্রেম নয়, আমি একটা বন্ধু চেয়েছি
কেননা উষ্ণ প্রেম উষ্ণতা শেষে শুধুই বিকর্ষণ।
তোমাকে হঠাৎ দেখেছি কবিতার শহরে
উজ্জ্বল নক্ষত্রের সেই তুমুল অন্ধকারে।
ভালোলাগা এড়াতে পারিনি বলেই ডেকেছি
এঁকেছি স্বপ্ন, তবু হৃদয়ে আজও বিষাদের কলতান।
আমি জন্ম থেকেই ছুটেছি দিগন্তে
আমাকে কেউ দেখেনি, কেউ বোঝেনি,
তবু হেঁটেছি ওই ধোঁয়াশার অস্পষ্ট রেখা ধরে।
আমি পৃথিবীর পরিব্রাজক হয়ে-
শুধু খুঁজেছি কবিতার শহর।
পরাজিত ভাবনায় তুমুল অন্ধকারে
বারংবার হারিয়েছি নিজস্ব শরীর,
তবু আমায় খোঁজেনি কেউ।
আজও নিভৃত মনে তাকে খুঁজে খুঁজে
অজস্র ভিড়ে হঠাৎ নিজেকে খুজতে ভুলে যাই।
আমি আকাশের বুকে সময়কে দেখে
সহস্রবার জীবনকে করেছি উপলব্ধি,
বুঝেছি বেলাশেষে অন্ধকার কত ভয়ংকর।
আমার শহরের আকাশে চন্দ্রিমা তুমি
ডুবে যাবে জানি রাত্রি শেষে।
তবু অনুভূতিটুকু মিশে রবে- একা কবিতার শহরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।