না ব্যর্থতা নয়
- উৎপল সরকার - অরণি ২৯-০৩-২০২৪

তোমার প্রত্যেকটা কথার মাঝে এক একটা কবিতা ছিল
প্রত্যেকটা শব্দ ছিল উষ্ণ উপত্যকার ।

আমি কতবার ভেবেছিলাম সংসারে মন দেবো
কেন না এ সংসার আমাকে দিয়েছে সুনীল আকাশ ।
কতবার ভেবেছিলাম, এবার একটা চাকরির বড়ো প্রয়োজন
কেন না আমার ভবিতব্য, আমার চোখের দিকে তাকিয়ে থাকে ।
আজ কেউ ডক্টর কেউ ইঞ্জিনিয়ার
কেউ অধ্যাপক হয়ে পান্ডিত্য বিক্রি করছে ।
কেউ বানিজ্যে গিয়ে দেশ ভ্রমণ করছে
কেউ বা ভাঙা দোকান ঘরটিতে অর্থের অপেক্ষায় ।
সকলেই যেন মানব যান্ত্রিক
আর আমি নির্বাসন নিয়েছি অন্ধকারে ।
আমার সমস্ত প্রহর ভাবনার সাথে চাষবাস,
আমার কোনো রোজগার নেই ।

সেদিন তোমার প্রত্যেকটি কথার মাঝে এক একটা কবিতা ছিল
তাই প্রত্যেকটি শব্দ ছিল আজ কবি হওয়ার ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।