তোমায় ডাকি স্বাধীনতা
- উৎপল সরকার ২০-০৪-২০২৪

তারা মানুষ কিনা জানিনা,রয়েছে দুটো হাত দুটো পা
অথচ,গাছের মত দাঁড়িয়ে থাকা অধিকার,
কেটে নিয়ে যায় রাজনৈতিক কাঠুরে ।
তারা মানুষ কিনা সত্যিই জানিনা,
ছোট্ট একখানা ঝোলা কাঁধে নিয়ে,অধিকার ভিক্ষে করে ,
আবার কখনো মৃত্যুর মন্ত্র শিখে ঘরে ফিরে ।

আমি তো মানুষ দেখেছি অন্যরকম,
অত্যাচারী শাসকের ভিড়ে, কতগুলো লাল চোখ ,
স্বাধীনতার অস্ত্র ছুড়ে বিদ্ধ করে কিছু সাদা মানবিকতাকে ।
আমি তো মানুষ দেখেছি রাতের অন্ধকারে,
কিভাবে অধিকার ঢুলে পড়ে, রমনীর সারা দেহে ,
সেখানে অধিকার এতো তীব্র,কিছু প্রাণ শিখে নেয় মৃত্যু কেমন ।

দারিদ্র্যের প্রতিচ্ছবি দেখেনা স্বাধীন শাসক
তারা দেখে নিজেদের উন্নয়ন, কিভাবে মহাকাশ পাড়ি দেয় ।
কৃষকের উন্নয়ন যেন দাঁড়িয়ে থাকা ল্যাম্পপোস্ট,
যাদের ছিল দু বিঘা, তাদের আজ এক বিঘা ।
তারা স্বাধীনতা পেয়েছে কিনা জানিনা
তবু স্বাধীনতার মূল মন্ত্র গেয়ে যায় অবিরত ।

আমি তো স্বাধীনতা দেখেছি রাস্তায় পরে থাকা মৃত্যু ঘাসের ডগায়
যেখানে স্বপ্নগুলো পিষে দিচ্ছে রাজনৈতিক মহল ।
আমি তো স্বাধীনতা দেখেছি অনাহারের উৎকন্ঠায়,
যেখানে ভিক্ষারীর ঝোলা, আজও ভরে শূন্যতায় ।
আজও এক কোটি মানুষ বলে আমরা স্বাধীন
অথচ আমি আজও,বেলা শেষে তোমায় ডাকি স্বাধীনতা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।