স্বদেশ আমার ভারতবর্ষ
- উৎপল সরকার ২০-০৪-২০২৪

আজ হতে শতবর্ষ পূর্বে মানুষ নামের ...
সেই মুর্চ্ছিত দেহের রক্ত দিয়ে লেখা যে নাম
তার নাম স্বদেশ আমার ভারতবর্ষ ৷

আজও শতবর্ষের সেই উদ্ভাসিত রক্তালংকারে
পৃথিবীর ধূসর পৃষ্ঠে অঙ্কিত হয়েছে যে মানচিত্র
তার নাম সুভ্রমম ভারতবর্ষ
সেই কালের কথা আজও ম্মৃতিতে সঞ্চারিত হয়
যখন সময় নামের ক্যালেন্ডার থেকে এক একটা বর্ষ
ভয়ংকর দুর্ভীক্ষে ঝলসে যাওয়া মৃত্যুর প্রতীক ছিল
তার নাম স্বদেশ আমার ভারতবর্ষ ৷৷

সেই চিত্রে রবীন্দ্রনাথও লিখেছেন ঔ মহামানব আসে ৷
সত্যিই তেজরশ্মির মত আবির্ভূত হয়েছিল মহামানব ৷
তাদের খন্ডিত রক্তাক্ত দেহের অংশগুলো যেথা পরেছিল
তার নাম স্বদেশ আমার ভারতবর্ষ ৷৷

আমার ভারত মাতার মৃত্যু কোনদিনই ছিলনা
সহস্রকাল মৃত্যুকে জয় করে আজ হয়েছে মৃত্যুঞ্জয় ৷
তাই স্বাধীনতার মৃত্যু আজও হয়নি ৷
মায়ের গর্ভ হতে সৃষ্টি আমি একালের মহামানব
তাই অন্তদিনেও অমৃত স্বাধীনতার গান গাইব যেথা
তার নাম স্বদেশ আমার ভারতবর্ষ,জয় হিন্দ্ ৷৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।