নষ্টনীড়
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২০-০৪-২০২৪

আজও উদ্ভাবনার সেই গভীর অতলে ডুবেছি অনর্গল
তবুও তো ভালোবাসার সেই নীড় খুজে পেলাম না ৷
নির্মম প্রলেপে ঢাকা ছোট ছোট ঝিনুকের মত শব্দ কুড়িয়ে
আমি অব্যক্ত বেদনার শত কাব্যমালা গেথে গেলাম ৷
আজও ভাষাহীন কিছু নিভৃত শব্দ বেজে ওঠে তুমুল তিমিরে
শরীরের তীব্রতম তপ্ত অনলের সেই গভীর উল্লাসে
মরিচীকা দেখেই তো তৃষ্ণা মিটিয়েছি আজীবন ৷
আমি আর কি বা পেতে পারি জীবনের এই নষ্ঠনীড়ে ৷
আকাঁশ ছুতে গিয়েও আমি মৃত্যুসুখ পাইনি আজও
তাই আকাশটা দেখ আজও নীল ৷

আমি সহস্র দিন বেদনার বিষ পান করে
অাজ হয়েছি নীলকন্ঠ ৷
আমায় তুমি আর কোন বেদনার কাব্য শোনাবো ৷
সেই তপ্ত অনলের দহনিত কঠিন শিলার হৃদ পাথরে
তোমার নামটি লিখেছিলাম কত যতনে ৷
নির্মম সমীরনে স্নিগ্ধ প্রভাতরশ্মি আসেনি, উষ্ণ হয়েছে ফাগুন
বৃষ্টি হবে বলেছিলে তবু স্বাশত কাল ঝড়েছো আগুন ৷
সেই তন্বী দহনে ঝোলষে যাওয়া আমার আঁখিদ্বয়ের এক বিন্দু,
হয়েছে আজ জলরাশির তুমুল ভীর
আজ সেই প্রনয় নদীর ভেলায় ভেসে জীবন হলো নষ্ঠনীড় ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।