মিলনের বার্তা
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২৯-০৩-২০২৪

স্বয়ং ঈশ্বর যেন প্রকৃতিকে বার্তা পাঠায়
আর প্রকৃতি থাকে উদগ্রীব মিলনের মালা গাথায় ৷
জানো একটা সময় ছিল ...
যখন কূল হারা নদী সাগরের সন্ধানে
পাগলের ন্যায় ছুটেছিল ৷
ধৈর্য্যহীন তার এই চঞ্চল গতিতে ...
যেন বার বার একটি কথায় ধ্বনিত হয়েছিল ,
হে ঈশ্বর কোথায় পাবো ....
অনন্ত ভালোবাসার সাগর দেখাও মোরে ,
তৃষ্ণা যে আজ হৃদ গভিরে ৷
কামনার লাগি নহে ,বাসনায় মন
কতনা মর্ম জাতনা সহে ৷
অপেক্ষায় আজ নিশীত যেন ফিরে আসে ভোরে ৷
স্বয়ং ঈশ্বর তখন প্রকৃতিকে বার্তা পাঠায়
আর প্রকৃতি থাকে উদগ্রীব মিলনের মালা গাথায় ৷৷

সেদিন মায়ের কোলে বসে থাকা নগ্ন শিশুটিও
তৃষ্ণায় আজ মরিচিকার পেছনে ছুটছে অবিরত ৷
সেখানে এক বিন্দু জল পেলে...
তার বিন্দুতেই যেন ঘটে যেত সিন্ধু দর্শন ৷
এ শরীর যেন আজ থেমে যায় অজস্র ভিরে ,
তবুও সময় যেন থামেনা ৷
একাকীত্বে জীবন হয়ে উঠে উষ্ণ মরুভূমি ,
প্রণয়ের বার্তা যেন আজও মর্মে বাজেনা ৷
সেদিন হতে আজও হৃদয়ে অপেক্ষার সাধনা,
যখন তৃষ্ণায় শরীর শুকিয়ে যায়...
যখন মোর কন্ঠ হয়ে যায় রোধ ,
পৃথিবী যখন চুষে খায় শরীরের যত রক্ত ক্রোধ
তখন স্বয়ং ঈশ্বর তখন প্রকৃতিকে বার্তা পাঠায়
আর প্রকৃতি থাকে উদগ্রীব মিলনের মালা গাথায় ৷৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।