অমর কাব্য
- উৎপল সরকার - একা কবিতার শহরে ১৯-০৪-২০২৪

এই অনন্ত জীবনের সবটুকু হাহাকার বুকে নিয়ে
আজ আমি অমর কাব্য লিখতে বসেছি ,
যে কাব্যের শব্দ আমার প্রথম প্রেম ৷
যাকে যায়না দেখা অনুভবে স্পর্শিত হয় ,
সেই শব্দ আমার প্রথম প্রেম ৷
আজও পাহারের মত দুঃখ ভেঙে ভেঙে
আমি চলেছি পথ হেটে দুর্গমের শেষ দিগন্তে ৷
আর জীর্ণ দেহের সেই উষ্ণ কামানায় অনর্গল ভেসেছি
তাই আজ আমি অমর কাব্য লিখতে বসেছি ,
যে কাব্যের শব্দ আমার প্রথম প্রেম ৷

আমি সহস্র দিন একাগ্রতায় হেটেছি একাই
আমার অপ্রাপ্ত প্রেম তুমুল তিমিরে হেনেছে আঘাত ৷
আমি কোনোদিন আকাশ চাইনি নীলিমা চেয়েছি কেবল ,
আজ শত আবেগের নির্মম তন্বী হয়েছে দহন ৷
এই অভিলাষী মনে আর কত বেদনা শেখাবে ,
পারিজাত হীন কঠিন বাস্তবে স্বপ্ন আর কতটা দেখাবে ৷
ভাষাহীন তরী বিশ্বাসী মায়ায় আর কতটা ভাসাবে ,
আজ পরাজিত ভাবনায় তমিস্র নিশীতেও জ্যোঁৎস্না দেখেছি ৷
তাই আজ আমি অমর কাব্য লিখতে বসেছি ,
যে কাব্যের শব্দ আমার প্রথম প্রেম ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।