বিষাদ জীবন
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২০-০৪-২০২৪

আজও যেন এক প্রাপ্তহীন স্বপ্ন নিয়ে বেচে আছি
প্রাপ্ত পাবনা জেনেও কিভাবে বেচে আছি ৷
জীবন নামের শব্দ থেকে এক একটা অক্ষর
যেন অাজ মৃত্যুর দিকে প্রবল বেগে ধেয়ে যাচ্ছে
আজ মেঘ ভাঙলে বৃষ্টি পাইনা মাটি খুরলে জল পাইনা,
হৃদ গগনে চন্দ্রিমা আসেনা তিমির লগনে নক্ষত্র ভাসেনা ,
ভাবনা লহরি উথাল করেনা,ভাটার সাগর জোয়ারে ভরেনা
অন্ধকারে থুবরে পরি পূর্বাকাশে বিনয় করি
তবুও তার আলোর বিন্দু রশ্মি গায়ে লাগেনা ৷
তবু কিভাবে যে জীবন পথে একাগ্রতায় হেটে চলেছি
পথের সাথী কেবল বিরহকেই বেছে নিয়েছি ৷
আজও যেন এক প্রাপ্তহীন স্বপ্ন নিয়ে বেচে আছি ৷৷

আজও প্রতিটা বর্ষেই বসন্তের সেই তীব্র চাহিদাগুলি
আমি তমিস্র রজনী লগ্নে লুকিয়ে রাখি ৷
যা প্রকাশিত নয়, তা লোকসমাজে অজ্ঞাত বিষয় ৷
আজও যৌবনের সেই ক্ষুধার্থ বাসনা আর একটু তৃষ্য কাম
ফুটন্ত জলবিন্দুর মতই স্ফুটিত হয়ে যায় শরীরের ঘাম ৷
উষ্ণতা পাবনা জেনেও কিভাবে যে বেচে আছি
তবুও একটু প্রাপ্তির আকাঙ্খায় দিগন্তে হেটে চলেছি
আজও এই বিষাদ জীবনে প্রাপ্তহীন স্বপ্ন নিয়ে বেচে আছি ৷৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।