কিছুটা দ্বন্দ্বে
- উৎপল সরকার - অরণি ২৫-০৪-২০২৪

তখন সময় ভীষন ধীর,ক্লান্ত প্রহর আঁধারে নীড়
বাক্সের দেওয়ালে শরীর অস্থির ।
কল্পনার দরজা খুলি ধেয়ে আসে সুনীলের প্রবাহ
আমার জীবনানন্দে লিখি বনলতার নবরূপ ‌।
যে ভাষায় ক্লান্ত প্রান, চারিদিকে সমুদ্র সফেন
জীবনকে দুদন্ড শান্তি দিয়েছিল নাটোরের বনলতা সেন ।
আজ বনলতা নেই,আছে আলো
যে আলো পৃথিবীর এক প্রান্তে উদ্রেক ওপারে অস্ত ।
এই আলো থাকাকালীন আমাকে আজ লিখতে হবে একটি নামকরণ
কেননা আঁধারে ভাবনা তীব্র হলেও, কলম নিশ্চল ।
তাই লেখনিতে কিছুটা দ্বন্দ্বে পরেছে অনুভূতি ।
থমকে গেছে নিশীথের পরিবেশ , যেভাবে সময় থমকে যায় ।
তবুও কিছু সৃষ্টির তারনায় উদগ্ৰীব হৃদয়,
হঠাৎ-ই অনুভূতি সাড়া দিল কেন এত দ্বন্দ্ব
বনলতাতেই তো জীবনের অমরত্ব ।
তাই ভবিষ্য সভ্যতার কাছে বার্তা প্ররণ করি
আর কোনো দ্বন্দ্ব নয়, এই নামেই আমার প্রাপ্ত হোক অমরত্ব ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।