জীবনের হিসেব
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২৫-০৪-২০২৪

সেদিন অর্ধ নিশীতে অনিদ্রার এক উদাস শান্ত প্রহরে
আমি জীবনের হিসেব কষতে উদ্গ্রীব হয়েছি ৷
এই চক্রাধারী গোলক ধরা, এত কাল কি দিয়েছে আমারে
আমিই বা কতটা কি দিতে পেরেছি ৷
সেই যৌবনের তপ্ত অনলে দহনীত তন্বী মাঝে,
আজ কঠিন শিলায় রূপায়িত হৃদি আমার
কতটা প্রেম পেয়েছে, আর আমিই বা কতটা দিয়েছি ৷
কারন আমার যৌবনেই দেখেছি আমি জীবনের ক্ষয় ৷৷

যখন আমার জীবন প্রদীপ কালবৈশাখী ঝড়ে মর্মাহত
তখন মৃত্যুকে আমি উপলব্ধ করেছি ,হয়েছি শোকাহত ৷
আমার কালের স্রোত ভাটায় শুকিয়েছে শতবার
বেঁচে থাকার কঠিন শব্দার্থে আমি মাটি কামড়েছি অনিবার ৷
দেখেছি পৃথিবীর রং ধূসর হয়েছে অনর্গল
তাই সেদিন অর্ধ নিশীতের নিস্তব্ধ নির্জন পরিবেশে
আমি জীবনের হিসেব কষতে উদ্গ্রীব হয়েছি ৷
আসলে আঁকাশকে ভালোবেসে আমি ঠিক কতটা নীল পেয়েছি ৷

আমার অপ্রাপ্ত জীবনে শত বসন্ত কেটেছে অবহেলায়
কখনো ভুল প্রেম কখনো ভুল বন্ধুত্বে দেখেছি জীবনের ক্ষয়
চব্বিশ বসন্ত পেরিয়েও বসন্ত আসেনি আজও
এসেছে কেবল বর্ষাকাল আমার জীবনকে ভাসাতে ৷
এই পালহীন জীবন তরীতে আর কতটা কাল ভাসবো
আমার চলনের সেই প্রতিটি প্রহরে আমি তমিস্র নিশীত দেখেছি
তাই আজ আমি জীবনের হিসেব কষতে উদগ্রীব হয়েছি
জীবনের এই চাওয়া পাওয়ায় কি দিয়েছি আর কি পেয়েছি ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।