রাতের উষ্ণতা
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২৮-০৩-২০২৪

আজও প্রতিটা রাত ঘিড়ে ধরে উষ্ণতায়...
শরীর বোঝেনা মনের কথা,মেতে ওঠে ব্যস্ততায় ৷
আজও প্রতিটা রাত ঘিড়ে ধরে উষ্ণতায় ৷৷

আজও প্রতিটা রাত আমার শহর জ্বলে যায়...
আর ধূলোমাখা ছাইটুকু ফিরে আসে কবিতায়,
শরীরটাও শূষ্ক হয়ে যায়,প্রকৃতির উষ্ণ হাওয়ায় ৷
মোনের কোনে কেমন যেন একটা চাওয়া...
আজ বার বার ঘিড়ে ধরে আমায়,আর আমার
ভবিৎষত পিষে দেয় যৌবনের শক্ত চাকায় ৷
আমি যেন আলোকিত ঘর ছেড়ে
অন্ধকারের খুটি ধরে বসে থাকি ৷
আর আমার ক্ষুধিত তৃষ্য হৃদয় ফুটন্ত
জলবিন্দুর মতই বেজে ওঠে চঞ্চলতায় ৷
চাহিদা যেন প্রকাশিত হয় অশ্লীল কবিতায়৷
নির্জন ঘরে আমার কোমল ওষ্ঠ কামড়ে
ক্ষত বিক্ষত করে দেয় উষ্ণ যৌবনতায় ৷
কেন আজও প্রতিটা রাত ঘিড়ে ধরে উষ্ণতায়
শরীর বোঝেনা মনের কথা,মেতে ওঠে ব্যস্ততায় ৷৷

আজও প্রতিটা রাত যেন শুনতে হয়...
উন্নিদ্র শরীরের যত আর্তনাথ ৷
জাতি ধর্ম অর্থ নির্বিশেষে শরীর ছুটে যায়
কেবলই শরীরি নেশায় ৷
তবু রাতের রজনীগন্ধা পরে থাকে নিস্থব্ধতায় ৷
ভদ্র সমাজে আমার কিছু কবিতারা ঠাই পায়
লাঞ্ছনায়,ব্যঞ্জনায় কটুবাক্যের অশ্লীলতায় ৷
তবু শরীর ছুটে শরীরি নেশায় ৷
যেন আজও জ্বলে যায় শরীরের রক্ত মাংশ
তবু শুকোয়না শরীরের ঘাম প্রবল উষ্ণতায় ৷
যেন দূর হতে ভেসে আসে ভন্ড কবির কলতান ,
ভদ্র পোষাকে সমাজ যেন করে দেয় ধূলিষ্যাদ
যেন পিষে যায় কবি চরম অবহেলায় ৷
কেন আজও প্রতিটা রাত ঘিড়ে ধরে উষ্ণতায়..
শরীর বোঝেনা মনের কথা,মেতে ওঠে ব্যস্ততায় ৷৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।