বিষন্নতা
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২৯-০৩-২০২৪

মেঘলা আকাশে আজও একরাশ বিষণ্ণতা
আকাশে ছায়ার মতো জমে থাকা ভীষণ অস্থিরতা ৷
ছায়ার অগচরে বসে কি যেন ভাবছি সারারাত,
যা আমার নয় তা চাইতে গিয়ে হারিয়েছি সব আজ।

আমি একা আমার চারিপাশে কষ্টেরা ঘিরে ধরেছে মন
যমকালো মেঘের হাওয়ায় জেনেছি জীবন অন্যরকম ।
আজ আকাশ হল হিমকালো অন্ধকারের পর্দা ঘেরা
ঘরের কোনে বদ্ধ আমি দুঃখের সাগরে হৃদয় সইছে পিড়া ।

কল্পনাতে ভেসে বেড়াই খুঁজে বেড়াই শুধু তোমাকে
আমার আকাশ আজ মেঘে ঢাকা ছায়া তুমি কবিতা
মেঘগুলো তারার মেলায় অস্থিরতায় ঘিরে ধরে বিষণ্ণতা ৷
নীলাকাঁশ সহস্র বেদনায় ঢাকা কালো পর্দার আবরনে
একগুচ্ছ মেঘ সেজে শুধূ ভেসে বেড়াও অন্ধকারে ৷

পৃথিবীর নীল রং মুছে যায় ,তোমায় খুজি মেঘ মাঝারে
হাওয়া হয়ে ভাসালে তোমায় ঝড়ে পরো অঝড়ে ৷
তোমার নিঃশ্বাসের চঞ্চল ধ্বনি অনুভবে আমি শুনি ,
অন্ধকারেও তুমি আছো তবু হাত বাড়ালেই শূন্যতা
হৃদমাঝাড়ে তোমায় রাখি তবু পৃথিবী আমার বিসন্নতা ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।