বাধন
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২৩-০৪-২০২৪

হে বিধাতা আজ এ কোন বাধনে বাধলে আমারে
এক টুকরো শূন্য জীবন,হেথা অভিলাষী মন
চন্দ্রিমা পাবনা জানি জ্যোৎনা দেখে কাটবে জীবন ।
আজ এমনও তন্বী মাঝে প্রাপ্ত আকাক্ষায় হৃদি সাজ্বে
সুখের সেই ছেড়া তারে আজ দুঃখের সুর বাজে কেমনে ৷
আজ প্রেমতরী ভাসায়ে ভাসায়ে চলেছি মৃত্যুর ভুবনে
তাই মৃত্যুকে আজ রোজ দেখি শয়নে স্বপনে ৷
জানি দেখা যাবেনা তারে আমার ক্ষয়প্রাপ্ত হৃদয় নীরে,
তবু প্রাপ্তির প্রেরনায় স্বপ্ন জাগে এমনও নিষ্ঠুর শিরে ৷
হে বিধাতা আজ এ কোন বাধনে বাধলে আমারে ৷৷

আমার সময়ের প্রতিটি প্রহর তপ্ত অনলে খেলেছি বিভর
এই খেলা আর কতকাল খেলাবে মরন
জানি হিমাগত হবেনা প্রণয় উষ্ণতায় দেখে কাটবে জীবন ৷
আজ অপ্রাপ্ত সুর মর্মমাঝে সুখের তারে বেদনা বাজে
জানি মিলনতরী বাইবেনা সখা এমনও কল্পিত অচিরে
হে বিধাতা আজ এ কোন বাধনে বাধলে আমারে ৷

যত ভাবি ছেড়ে যাবো ততো বাধে বাহুডোরে
আমার এ বাহুদ্বয় আজও উদগ্রীবতায় চঞ্চলিত হয় ৷
জানি একদিন হাজার কাব্য লেখা হবে তোমার নামে
সেদিন সম্মুখে না পেলেও পাবো কাব্যের শিরনামে ৷
তুমি ভাবনা হয়ে থাকবে শিরে,ভাষা হয়ে ফুটবে অধরে
তবু একরাশ উষ্ণতায় মরীচিকা হবে তোমার মন
তৃষিত হৃদয় তৃষ্য রবে তোমায় দেখে কাটবে জীবন ৷
একদিন পালহীন এ কাব্যতরী ডুবে যাবে অতলে
যেদিন তোমার স্রোতে উথলিত লহরি উদর্গীব হবে ধীরে ধীরে
সেদিনও গাইবনা আমি এ কোন বাধনে বাধলে আমারে ৷৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।