অপ্রাপ্ত
- উৎপল সরকার - একা কবিতার শহরে ২৪-০৪-২০২৪

তোমার কন্ঠ আজও শোনা গেলনা
তাই মিলনের সূর আজও গাওয়া হলনা ৷
তুমি ছিলে দূরত্বের দূরদেশিনী
মায়াবী হরিনী নয়নে ক্ষুধার্থ প্রান হরনী ৷
যেন বষিভুত হয়েছিলাম আমি
আমার কালের যাত্রা যেন গিয়েছিল থেমে ৷
আমার উষ্ণ শ্বাস যেন মন্থর গতিতে ছুটেছিল...
তুমি স্বপ্ন হয়ে বারংবার এসেছিলে,
সার্থের ন্যায় অন্ধ রজনী বেলায়
তোমার উষ্ণ শ্বাস যেন অনুভব করেছিলাম ৷
সেদিন অপ্রাপ্তেই যেন পেয়েছিলাম
প্রেমের অফুরন্ত সুধারস ৷
তবু আজও তোমার কন্ঠ শোনা গেলনা
তাই মিলনের সূর আজও গাওয়া হলনা ৷৷

আজও তুমি বার বার ব্যাথা হয়ে জেগে ওঠো
তবুও বুকের ওপর হাতটি রাখেনা কেউ ৷
জীবন পথে শরীর থুবরে পরে যায়
তবুও আঙুলটি ধরেনা কেউ ৷
বুঝেছি সেদিন হতে আজও তুমি নেই
তোমার জীবন যেন অন্য পথে ধাবমান ৷
পাহারের গায়ে অনেক কষ্টে বেড়ে ওঠা
বৃক্ষের ঐ অঙ্কুর পদতলে রেখে
শৃঙ্গদেশ জয় করতে চেয়েছিলাম আমি ৷
পাহাড় আমায় নিক্ষেপ করে তার তলদেশে ,
তুমি নেই থাকলে আমার আঙুলটি ধরতে ৷
তুমি অপ্রাপ্তেই মর্মে বাজো চির দিবস
তবু আজও তোমার কন্ঠ শোনা গেলনা
তাই মিলনের সূর আজও গাওয়া হলনা ৷৷

কলমের বলপেনে তুমি চলেছো অবিরত
অফুরন্ত ব্যাথার সাগর ছুতে
যেখানে একরাশ ব্যাথা তোমার অপেক্ষায় ৷
হাতছানি দিয়ে যায় ছোট ছোট স্বপ্নেরা ,
তবে তারা নিন্মগামী ৷
ব্যাথা তুমি আর কতকাল এভাবে চলবে বলো ,
সুখের অসীমে তুমি ছায়া কেবল ৷
যেখানে সুখের বার্তা দিয়েছিল প্রণয়ের মৃদু বায়ু ,
সেখানে এলে তুমি ব্যাথা হয়ে ৷
প্রাপ্তি আমার আর হলনা ,
অপ্রাপ্তেই তুমি রয়ে গেলে হৃদ মাঝারে ৷
আজও তোমার কন্ঠ শোনা গেলনা
তাই মিলনের সূর আজও গাওয়া হলনা ৷৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।