শিরোনামহীন
- উৎপল সরকার ২৬-০৪-২০২৪

পাহাড় হলে তাকে সত্যিই ভালোবাসতাম
কেননা দ্বি প্রহরে আমি নদীকে বিশ্বাস করিনা ।
বিশ্বাসে আমি ঠকেছি বহুবার
নদী দেখে তৃষ্ণার্ত পাখির মত উড়ে গেছি,
ওষ্ঠে নিয়ে ফিরেছি অনল ।
দ্বি প্রহরে আমি নদীকে সত্যিই বিশ্বাস করিনা
বহুদূরে, জানিনা ঠিক কতদূরে
যেন মনে হয়,এক মরিচীকার দেশ,মিশে আছে অনলের রেশ ।

একি সত্যিই মরিচিকা,না ভরা নদী !
আমাকে ভালোবাসতে বলোনা আর,
পাহাড় হলে তাকে সত্যিই ভালোবাসতাম ।

তুমি জানো না পথিক,
তোমার সকল অনুভূতি গুলোই এক একটা ভ্রম
তোমার প্রাপ্ত হীনতা গুলোই এই ভ্রমের সৃষ্টক ।
আজও দ্বিপ্রহর বেলায় মরিচীকা ভাবছো আমাকে ।
যে সুবিস্তৃত ভরা জলাশয় দেখছো,এর নাম জীবন
বহুদূরে যে নৌকাটি দেখছো তার নাম সাফল্য ,
আর নৌকায় যে দাঁড়িয়ে আছে তার নাম তো সময় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।